চাকরি ক্ষেত্রে মাইক্রোসফট অফিস শেখা কতটুকু জরুরি।

কম্পিউটার এমন একটা অপরিহার্য  যন্ত্র হয়ে গিয়েছে যে এটি এখন প্রায় সব কাজেই ব্যবহার হয়ে থাকে। আপনি যে সেক্টরেই কাজ করে থাকুন না কেনো আপনাকে টুকটাক কম্পিউটারের কাজ জানতেই হবে। আজ আমি মূলত আলোচনা করবো নন-টেকনিক্যাল স্টুডেন্টদের কম্পিউটারের কি কি বিষয় জানা উচিত সেগুলা নিয়ে।

চাকরির ভাইভাতে যাওয়ার আগে বা চাকরিতে যোগ দেয়ার আগে আপনাকে কম্পিউটারের কিছু বেসিক জিনিস অবশ্যই শিখে নেয়া উচিত। সব থেকে ইম্পরট্যান্ট হচ্ছে মাইক্রোসফট অফিস খুঁটিনাটি নলেজ রাখা। আপনার যদি মাইক্রোসফট অফিসের উপরে খুব ভালো স্কিল না থাকে তাহলে আপনার যেকোনো চাকরি পেতে অসম্ভব হয়ে যাবে। এছাড়া আপনাকে ইন্টারনেট ব্রাউজিং সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। এখন আর ইন্টারনেট ব্রাউজিং কাউকে সেখানো লাগে না। সবাই খুব ভালোই জানে। তবে আপনাকে শিখতে হবে মাইক্রোসফট অফিস।

এখন মাইক্রোসফট অফিস এর কি কি আপনাকে শেখা লাগবে। Microsoft Word, Microsoft Excel, Microsoft PowerPoint, Microsoft OneNote, Microsoft Access এই টপিক গুলো জানা থাকলেই হবে। এখন আসুন আমরা এই বিষয় গুলা সম্পর্কে বিস্তারিত জানি।

 

Microsoft Word

বিভিন্ন ডকুমেন্ট এবং রিপোর্ট লেখালেখির জন্য Microsoft Word এর কাজ অবশ্যই জানা থাকতে হবে অফিশিয়াল কাজের ক্ষেত্রে এটি সবথেকে বেশি ইম্পরট্যান্ট। সেক্ষেত্রে আপনাকে বাংলা এবং ইংলিশে লেখালেখির দক্ষতা থাকতে হবে। বাংলা লিখতে হইলে অভ্র বা বিজয় দিয়ে লেখার দক্ষতা থাকতে হবে।

Microsoft Excel

বিভিন্ন বিষয়ের অটোমেটিক হিসাব নিকাশের জন্য Microsoft Excel ব্যবহার করা হয়। Microsoft Excel এর কাজ Microsoft Word এর মত সহজ না, কিছুটা জটিল আছে। আপনাকে মূলত Microsoft Excel এর কাজ ই বেশি ভালো করে শিখতে হবে। মূলত ডাটা এক্সেলশিট করে রাখার জন্য Microsoft Excel ব্যবহার করা হয়।

Microsoft PowerPoint

প্রেজেন্টেশন স্লাইড বানানোর জন্য Microsoft PowerPoint ব্যবহার করা হয়।

Microsoft OneNote

অফিসের কোনও বিষয় নোট করা, ড্রয়িং, স্ক্রিন ক্লিপিং এর কাজের জন্য অনেক সময় Microsoft OneNote এর দরকার পড়ে।

Microsoft Access

ডাটাবেজ ম্যানেজমেন্টের জন্য Microsoft Access এর কাজ জানাটা খুব ই জরুরি।

 

মাইক্রোসফট অফিসের পাশাপাশি আপনাকে কম্পিউটারের বেশ কিছু বেসিক বিষয় জেনে রাখা ভালো যেমন, ফটোশপের কাজ টুকটাক জেনে রাখতে হবে, উইন্ডোজ সেটআপ দেয়া জানতে হবে, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট করা জানতে হবে। এছাড়া আরো টুকিটাকি কিছু জেনে রাখা ভালো। এসব বিষয় গুলো যত ভালো জানবেন তত বেশি চাকরি পাওয়ার সম্ভাবনা তৈরি হবে।

কিভাবে শিখবেন?? 

আপনি বিভিন্ন ভাবে শিখতে পারেন। অনলাইন থেকে নিজে নিজে শিখতে পারেন কোনো বড় ভাইয়ের কাছ থেকে প্রশিক্ষণ নিতে পারেন অথবা বিভিন্ন ট্রেনিং সেন্টার থেকে কিছু টাকা খরচ করে ট্রেনিং নিতে পারেন। iGeneration “মাইক্রোসফট অফিস এবং বেসিক কম্পিউটারের” উপর সেপ্টেম্বর থেকে এক মাসের কোর্স চালূ করেছে। আপনি অনলাইন এবং অফলাইন দুই ভাবেই করতে পারবেন। ১০টি ক্লাস হবে এবং কোর্স ফি মাত্র ৩ হাজার টাকা। আপনি যদি ঢাকার ভিতরে হয়ে থাকেন তাহলে উত্তরা এবং মিরপুরে আমাদের ট্রেনিং সেন্টারে ট্রেনিং নিতে পারেন। আর ট্রেনিং সেন্টারে ট্রেনিং নিতে না পারলে অনলাইনে কোর্স টি করতে পারবেন।

কোর্সটি করতে চাইলে এই ফর্মটি পুরন করুনঃ ফর্ম পুরন করতে এখানে ক্লিক করুন।